ঢাকা, বুধবার, ৮ মে, ২০২৪

চিরনিদ্রায় শায়িত দীলিপ কুমার

বলিউডের ‘ট্র্যাজেডি কিং’ হিসেবে পরিচিত অভিনেতা দিলীপ কুমার চিরন্দ্রিায় শায়িত হলেন। বুধবার (৭ জুলাই) বিকেলে তাকে মুম্বাইয়ের সান্তাক্রুজ কবরস্থানে দাফন করা হয়। এর আগে এই অভিনেতাকে রাষ্ট্রীয় মর্যাদা প্রদান করা হয়েছে। তার মরদেহ ভারতের জাতীয় পতাকা দিয়ে মুড়িয়ে দেওয়া হয়। এছাড়া প্রিয় তারকাকে শেষবার বিদায় দিতে ঘনিষ্ঠজনদের পাশাপাশি সহকর্মী এবং ভক্তরাও হাজির হয়েছিলেন।


দিলীপ কুমারের জন্ম ১৯২২ সালের ১১ ডিসেম্বর পাকিস্তানের পেশোয়ারে। তার আসল নাম মোহাম্মদ ইউসুফ খান। সিনেমায় নাম লেখানোর সময় এটি পরিবর্তন করে দিলীপ কুমার রাখেন।১৯৪৪ সালে ‘জোয়ার ভাটা’ সিনেমার মাধ্যমে দিলীপ কুমারের রুপালি পর্দায় অভিষেক হয়। তার উল্লেখযোগ্য সিনেমাগুলোর মধ্যে রয়েছে— ‘নয়া দৌড়’, ‘মধুমতি’, ‘গঙ্গা যমুনা’, ‘রাম অউর শ্যাম’, ‘আজাদ’, ‘দেবদাস’, ‘মুঘল-ই-আজম’, ‘কোহিনূর’, ‘পয়গাম’, ‘আদমি’, ‘শক্তি’, ‘লিডার’ ইত্যাদি, যা তাকে একজন সুপারস্টার হিসেবে খ্যাতি দিয়েছে। ১৯৯৮ সালে ‘কিলা’ সিনেমায় তাকে শেষবার রুপালি পর্দায় দেখা গেছে।


দীর্ঘদিন ধরে শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছিলেন দিলীপ কুমার। মুম্বাইয়ের হিন্দুজা হাসপাতালে ভর্তি ছিলেন। বুধবার সকালে সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই কিংবদন্তি অভিনেতা।

ads

Our Facebook Page